» শনিবার লন্ডন যাচ্ছেন খালেদা জিয়া

প্রকাশিত: ১৩. জুলাই. ২০১৭ | বৃহস্পতিবার

নিউজ ডেস্ক : বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া আগামী ১৫ জুলাই শনিবার লন্ডন সফরে যাচ্ছেন। ওইদিন রাত ৭টায় অ্যামিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি লন্ডনের উদ্দেশে শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন বলে দলীয় সূত্র আভাস দিয়েছে।

লন্ডনে অবস্থানকালে পরিবারের সদস্যদের সঙ্গে দেখা-সাক্ষাৎ ছাড়াও নিজের চোখ ও পায়ের চিকিৎসা নেবেন তিনি। খালেদা জিয়ার এ সফর কিছুটা দীর্ঘ হতে পারে। এব্যাপারে গুলশানে চেয়ারপারসন কার্যালয়ে দলের স্থায়ী কমিটির জরুরি বৈঠক হয়েছে।

এদিকে লন্ডনে অবস্থানকালে দুই ছেলের পরিবারের সদস্যদের সঙ্গে ঈদুল আজহা উদযাপন করার পরিকল্পনা রয়েছে বেগম খালেদা জিয়ার। তবে এর আগেও তিনি দেশে ফিরতে পারেন। বিএনপির একাধিক নীতিনির্ধারক ও চেয়ারপারসনের কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, চিকিৎসা ও পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটানোর পাশাপাশি সংগঠন, আন্দোলন, আগামী নির্বাচনসহ গুরুত্বপূর্ণ কিছু বিষয় নিয়ে একমাত্র পুত্র ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আলোচনা করবেন তিনি। বিএনপির প্রস্তাবিত ‘সহায়ক সরকারের’ ধরনসহ দলের নির্বাচনী কৌশল তিনি চূড়ান্ত করতে পারেন। এরই মধ্যে দলের নীতিনির্ধারক পর্যায়ের কয়েকজন সহায়ক সরকারের রূপরেখার একটি খসড়া চেয়ারপারসনের কাছে জমা দিয়েছেন। এ খসড়াও সঙ্গে করে নিয়ে যাবেন। পরে তারেক রহমানের সঙ্গে আলাপ-আলোচনা করে তিনি চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানা গেছে।

খালেদা জিয়ার লন্ডন সফর নিয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেন, গতবারের মতো এবারও চোখ ও পায়ের চিকিৎসার জন্য লন্ডন যাবেন চেয়ারপারসন। চোখের চিকিৎসা করতে আরও আগেই তার যাওয়ার কথা ছিল। সূত্রমতে, আগামী জাতীয় নির্বাচনের আগে এটিই হবে বেগম খালেদা জিয়ার শেষ লন্ডন সফর। তাই নির্বাচনের প্রস্তুতিসহ সার্বিক বিষয়ে তারেক রহমানের সঙ্গে আলোচনা করতে চান বিএনপি-প্রধান। এ ছাড়া জাতীয় নির্বাচন, স্থায়ী কমিটি ও জাতীয় নির্বাহী কমিটির কয়েকটি পদে পদায়ন, জেলা কমিটি গঠনসহ সাংগঠনিক নানা বিষয়ে তারেক রহমানের সঙ্গে আলোচনা করতে পারেন তিনি। জাতীয় নির্বাচনের বিষয়ে আন্তর্জাতিক মহলের ভূমিকা কী হতে যাচ্ছে, সেসব বিষয়ও তাদের আলোচনায় স্থান পেতে পারে।

লন্ডনে বেগম জিয়া প্রবাসী বাংলাদেশিদের সমাবেশেও বক্তব্য দেবেন বলে জানা গেছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, এ সফরে বেগম খালেদা জিয়ার সঙ্গে তার একান্ত সহকারী আবদুস সাত্তারসহ ব্যক্তিগত কর্মচারীরা যাবেন। এ ছাড়া দলের স্থায়ী কমিটির একজন সদস্য, একজন ভাইস চেয়ারম্যান, নির্বাহী কমিটির একজন তরুণ নেতাসহ সাবেক এক ছাত্রনেতা স্ব উদ্যোগে খালেদা জিয়ার সফরসঙ্গী হয়ে লন্ডন আসবেন ।

সর্বশেষ ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর চিকিৎসার জন্য লন্ডনে এসেছিলেন খালেদা জিয়া। তখন দীর্ঘ দুই মাসের বেশি সময় সেখানে অবস্থান করেন। ওই সফরেও রাজনৈতিক ও সাংগঠনিক নানা বিষয়ে তাদের মধ্যে আলোচনা হয়। তখন দেশে ফিরে তিনি দলের ষষ্ঠ কাউন্সিলের তারিখ ঘোষণা করেন।

এদিকে বিএনপি’র চেয়ারপারসন বেগম জিয়া লন্ডন সফরকে সফল করে তুলতে যুক্তরাজ্য বি,এন,পি’ র ব্যাপক প্রস্তুতি নিয়েছে বলে সেখানকার একটি সূত্র জানিয়েছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৬৪ বার

Share Button

Calendar

September 2017
M T W T F S S
« Aug    
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  
Facebook Auto Publish Powered By : XYZScripts.com