,

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের ঐতিহাসিক জয়

FB_IMG_15040930352234642

ক্রীড়া ডেস্ক : শেষ উইকেট তোলে নিয়ে অস্ট্রেলিয়া দলের বিপক্ষে ১ম টেস্ট জিতে নিলো বাংলাদেশ। জশ হেজলউডের শেষ উইকেটটি এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে তোলে নেন তাইজুল। শেষ পর্যন্ত ২১ রানের দরকার ছিল অস্ট্রেলিয়ার, আর বাংলাদেশের দরকার ছিল ১ উইকেট। পারলো না অসিরা। ২০ রানে জিতলো বাংলাদেশ।

FB_IMG_15040931138251991
সকালের শুরুতে মেহেদী হাসান মিরাজের স্পিন দিয়ে আক্রমণ শুরু করে বাংলাদেশ। ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথের জুটিই বাধা হয়ে দাঁড়ায় স্বাগতিকদের সামনে। সেই প্রতিরোধের দেওয়াল পোক্ত হয় ওয়ার্নারের ব্যাটিংয়ে। ধীরে ধীরে রান তুলে ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরি তুলে নেন বাঁহাতি এই ব্যাটসম্যান। হুমকি হয়ে দাঁড়ানো এই জুটি ভেঙেই স্বরূপে ফেরেন সাকিব। সেঞ্চুরি তুলে নেওয়া ওয়ার্নারকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তিনি।

শুরুতে সাকিবের আবেদনে সাড়া দিয়ে আঙুল তুলে দেন আলিম দার। অসিরা পাল্টা রিভিউ নিলে টিভি রিপ্লের পর আলিম দারের সিদ্ধান্তই বহাল থাকে। ১৩৫ বলের ইনিংসে ১১২ রান করেন ওয়ার্নার। ছিল ১৬টি চার ও একটি ছয়। এরপর থিতু হতে পারেননি অসি অধিনায়ক স্টিভেন স্মিথও। বার বার প্রাণ ফিরে পাওয়া এই ব্যাটসম্যানকে উইকেটের পেছনে অধিনায়ক মুশফিকুর রহিমের তালুবন্দী করান সাকিব। ৩৭ রানে ফেরেন অসি অধিনায়ক। এরপর হ্যান্ডসকম্ব থিতু হওয়ার চেষ্টা করেছিলেন। ব্যক্তিগত ১৫ রানে তাকেও থামিয়ে দেন স্পিনার তাইজুল ইসলাম। এরপর ফেরেন ম্যাথু ওয়েড ও অ্যাগার। অসিদের সংগ্রহ ৯ উইকেটে ২২৮।  ক্রিজে আছেন প্যাট কামিন্স (১৭)।

সাকিব একাই নিয়েছেন ৫ উইকেট। ‍দুটি নিয়েছেন তাইজুল।

তৃতীয় দিন ২৬৫ রানের লক্ষ্যে খেলতে নেমে ২৭ রানেই হোঁচট খায় অস্ট্রেলিয়া। ফিরে যান আগের ইনিংসে প্রতিরোধ গড়া ওপেনার ম্যাট রেনশ। মেহেদী হাসান মিরাজের বলে এলবিডাব্লিউ হয়ে সাজঘরে ফেরেন ৫ রানে। নতুন নামা উসমান  খাজাও নেমে কিছু করতে পারেননি। সাকিবের বলে দলীয়  ২৮ রানে সুইপ করেছিলেন। তাতেই তালুবন্দী হন তাইজুলের হাতে।

এর আগে অস্ট্রেলিয়া স্বাগতিকদের অলআউট করেছে ২২১ রানে। যাতে জয়ের জন্য অস্ট্রেলিয়ার লক্ষ্য দাঁড়ায় ২৬৫ রান।

     More News Of This Category

ফেসবুকে আমরা

Facebook Auto Publish Powered By : XYZScripts.com