» বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ৮ম মৃত্যু বার্ষিকী আজ

প্রকাশিত: ১২. সেপ্টেম্বর. ২০১৭ | মঙ্গলবার

দিরাই প্রতিনিধি : ‘মাটির পিঞ্জিরায় সোনার ময়নারে,তোমারে পোষিলাম কতো আদরে’, ‘সখী কুঞ্জ সাজাও গো’।

এরকম অসংখ্য গানের রচয়িতা ভাটি বাংলার বাউল সম্রাট শাহ আব্দুল করিমের আজ মঙ্গলবার ৮ম মৃত্যু বার্ষিকী।

একুশে পদক প্রাপ্ত এই বাউল সম্রাট ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জের দিরাই থানার উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন। তার লিখে যাওয়া অসংখ্য গান আজও ভক্তদের মনে নাড়া দেয়। আব্দুল করিম বলেছিলেন জীবন লীলা সাঙ্গ হলে শুয়ে থাকব মায়ের কোলে তাপ অনুতাপ ভুলে। ঠিক এমনি করে ২০০৯ সালের ১২ সেপ্টম্বর সিলেটের নূর জাহান ক্লিনিকে  ৯১ বছর বয়সে পৃথিবীর মায়া ছেড়ে বিদায় নিয়ে ছিলেন খ্যাতিমান এই বাউল সম্রাট।

আজীবন সম্মাননায় ভূষিত সিটিসেল চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড প্রাপ্ত এই বাউল সম্রাট আজীবন দরিদ্রতার সাথে লড়াই করে গেছেন। তার লেখা গান কথা বলত সুখ প্রেম ভালবাসার পাশাপাশি কুসংস্কার আর সাম্প্রদায়িকতার বিরুদ্ধে।

শাহ আব্দুল করিমের ৮ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে উনার নিজ গ্রাম দিরাই উপজেলায়  উজানধলে ক্ষুদ্র আকারে অনুষ্টান সাজানো হয়েছে। যোহরের নামাজের পর মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়েছে। পরে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে থাকবেন সুনামগঞ্জের জেলা প্রশাসক সাবিরুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে থাকবেন দিরাই উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুজ্জামান পাভেল। এতে সভাপতিত্ব করবেন বাউল সম্রাট শাহ আব্দুল করিমের পুত্র শাহ নূরজালাল। এছাড়াও আয়োজন করা হয়েছে করিম গীতির আসর।

এই সংবাদটি পড়া হয়েছে ২২ বার

Share Button

Calendar

September 2017
M T W T F S S
« Aug    
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  
Facebook Auto Publish Powered By : XYZScripts.com