,

জমে উঠছে সিলেট আন্তর্জাতিক বাণিজ্য মেলা: দিন দিন বাড়ছে ক্রেতা

মিছবা উল হক চৌধুরী: সিলেটে চতুর্থ আন্তর্জাতিক বাণিজ্য মেলা জমে উঠেছে। গত মাসের শেষের দিকে শুরু হওয়া মেলায় ক্রমেই ক্রেতা-দর্শনার্থী সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স আ্যন্ড ইন্ডাস্ট্রি এর আয়োজনে মাসব্যাপী এ মেলায় ১২০ টি স্টল ও ৩০ টি প্যাভিলিয়ননে বিক্রি হচ্ছে নানান ধরনের সামগ্রী।

তবে সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারে ভিড় একটু বেশি দেখা যাচ্ছে। প্রথমদিকে মেলা না জমলেও এখন ব্যাপক ক্রেতা সমাগম হওয়ায়  বিক্রেতারাও খুশি।

গত শুক্রবার মেলা ঘুরে দেখা যায়, প্লাস্টিক পণ্য, মেয়েদের কসমেটিক্স, কাপড়ের দোকান, রান্নাঘরে ব্যবহারের জন্য বিভিন্ন ধরনের কোকারীজ সামগ্রী, ইলেক্ট্রনিকস পণ্য, মিষ্টান্নসহ ফাস্টফুড ও ভারী খাবারের দোকান রয়েছ মেলায়।

মেলার সবচেয়ে আকর্ষণীয় দিক হচ্ছে সব বয়সের মানুষের উপস্থিতি। ক্রেতা সমাগম একটু বেশি হয় সন্ধ্যা নামার সাথে সাথে।

মেলার বিশেষ আকর্ষণ প্রবেশদ্বারের সামনে অবস্থিত ‘মিউজিক ওয়াটার ড্যান্স’। মেলায় প্রবেশ টিকেটের উপর র‍্যাফেল ড্র থাকায় ক্রেতা-দর্শনার্থী একটু বেশি টানছে। মেলায় প্রবেশ মূল্য ২০ টাকা। বেশি ক্রেতা টানতে তিনভাগে মেলায় র‍্যাফেল ড্র এর ব্যবস্থা করা হয়েছে। ইতোমধ্যে প্রথম পর্বের র‍্যাফেল ড্র সম্পন্ন হয়েছে। দ্বিতীয় পর্বের র‍্যাফেল ড্র ২০ জানুয়ারী রাতে অনুষ্ঠিত হবে।

মেলায় বিভিন্ন ধরনের কৃত্তিম ফুলের পসরা নিয়ে দোকান সাজিয়েছেন মাধবী ফ্লাওয়ার গার্ডেনের পরিচালক মামুন। তিনি জানান, প্রথমদিকে ক্রেতা সমাগম অনেক কম ছিল।তবে এখন আশানুরূপ সাড়া পাওয়া যাচ্ছে।

মেলায় নাগরদোলা, ট্রেন, হাতি,নৌকা সহ বিভিন্ন রাইডের ব্যবস্থা থাকায় শিশু-কিশোরদেরকে নিয়ে আসছেন অভিভাবকেরা। নগরীর উপশহর থেকে নাতী নাতনী নিয়ে মেলায়  বেড়াতে এসেছেন কামরুল ইসলাম।  টিকেট কিনে পর্যায়ক্রমে তাদের আবদার মেটাচ্ছেন তিনি।

তবে মেলার পন্যের মান ও আন্তর্জাতিক বাণিজ্য মেলা নাম নিয়ে ক্ষোভ ঝেড়েছেন কেউ কেউ। কদমতলী থেকে আসা ব্যবসায়ী মীর্জা বেলাল আহমেদ  বলেন, নাম দেওয়া হয়েছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা অথচ সেই মানের কোন পন্য নেই।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী  রিয়াদ শরীফ তার ফেসবুকে স্ট্যাটাসে  লিখেছেন, ‘বিস্বাস না হয় দেখে আসতে পারেন ফুটপাতের জিনিসপত্র কি সুন্দর বিক্রি হচ্ছে আন্তজাতিক নামধারী এই মেলায়  আর আন্তর্জাতিক কিছুই তো চোখে পরেনি।’

তবে মেলার পরিস্থিতি ও ক্রেতা সমাগম বেশি উল্লেখ করে মেলার এক পরিচালক বশিরুর রহমান ঝন্টু বলেন, মেলায় এবার ক্রেতা সমাগম বেশি এবং পরিস্থিতি গতবারের চেয়ে ভালো।

     More News Of This Category