,

একই সিরিঞ্জ ব্যবহারে ৪০ জন এইচআইভি আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের উত্তরপ্রদেশে উন্নাও জেলায় অপরিশোধিত সিরিঞ্জ একাধিক বার ব্যবহারের ফলে ৪০ জনের শরীরে এইচআইভি সংক্রমণ পাওয়া গেছে। এমনটিই জানিয়েছেন ওই জেলার মুখ্য স্বাস্থ্য কর্মকর্তা এস পি চৌধুরী। খবর আল জাজিরার।

তিনি জানান, ওই অঞ্চলে এইচআইভি সংক্রমণ ক্রমশ বাড়তে থাকায় কারণ অনুসন্ধান করতে দুই সদস্যের দল গঠন করেছে স্বাস্থ্য দফতর। বাগরামাউ এর প্রেমগঞ্জ ও চকমিরপুর এলাকায় ২৪ থেকে ২৭ জানুয়ারি মোট ৫৬৬ জনের রক্তপরীক্ষা করা হয়। এদের মধ্যে ৪০ জনের রক্তে এইচআইভি’র উপস্থিতি পাওয়া গেছে। এরপর তদন্ত চালিয়ে দেখা যায় পাশের গ্রামের হাতুড়ে ডাক্তার রাজেন্দ্র কুমার কম পয়সায় চিকিত্সার টোপ দিয়ে দিনের পর দিন ব্যবহার করে চলেছেন অপরিশোধিত সিরিঞ্জ। যার ফলেই ৪০ জন আক্রান্ত হয়েছে এইচআইভিতে।

আক্রান্তদের অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপির জন্য কানপুরে পাঠানো হয়েছে। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং বলেন, এই ধরনের অপরাধীর কড়া শাস্তি হওয়া প্রয়োজন। কোনো একটি অঞ্চলে সংক্রমণ ছড়ালে তা থেকে দ্রুত অন্য অঞ্চলেও ছড়িয়ে পড়বে। সমীক্ষা বলছে, ২০১৬ সালের শেষে ভারতে এইচআইভি পজিটিভ রোগীর সংখ্যা ছিল ২১ লাখ। আল জাজিরা।

     More News Of This Category