ইন্দোনেশিয়া সম্পর্কে নয়টি তথ্য

by sylhetmedia.com

এসবিএন ডেস্ক: বিশ্বের ভূমিকম্প এবং আগ্নেয়গিরি থাকা দেশগুলোর একটি ইন্দোনেশিয়া।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় পরপর কয়েক দফা বোমা বিস্ফোরণ ও গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। এ ঘটনায় অন্তত ৬ জন নিহত হবার খবর পাওয়া গেছে।

পুলিশ ধারণা করছে আত্মঘাতী বোমা হামলাকারীসহ ১৪ জন বা তারও বেশি সংখ্যক ইসলামপন্থী জঙ্গি একযোগে হামলা চালায়। জানা গেছে, জাকার্তায় জাতিসংঘের কার্যালয়ের কাছেই অবস্থিত সারিনাহ শপিং সেন্টারের সামনে বিস্ফোরণের ঘটনা ঘটে। একই সাথে গোলাগুলির খবরও পাওয়া গেছে।

বিশ্বের অন্যতম প্রধান উদীয়মান অর্থনীতির দেশ, ইন্দোনেশিয়ার সম্পর্কে নয়টি তথ্য এখানে রয়েছে, যা থেকে দেশটি সম্পর্কে ধারণা পাওয়া যেতে পারে।

এশিয়া এবং অস্ট্রেলিয়ার মাঝে ১ হাজারের বেশি দ্বীপ নিয়ে ইন্দোনেশিয়া দেশটি, যেখানে দক্ষিণ পূর্ব এশিয়ার সবচেয়ে বেশি মুসলিম বাস করে।

তবে দেশটি জাতিগত ভবে বৈচিত্র্যপূর্ণ। সারাদেশে ৩ শ টির বেশি স্থানীয় ভাষা রয়েছে।

ইন্দোনেশিয়া বিশ্বের চতুর্থ বৃহত্তম জনসংখ্যার দেশ যেখানে ২৫ কোটির বেশি মানুষ বাস করে।

দক্ষিণ পূর্ব এশিয়ার সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দেশ ইন্দোনেশিয়া।

রাজনৈতিক স্থিতিশীলতার কারণে দেশটিতে আন্তর্জাতিক বিনিয়োগ বাড়ছে। তবে দুর্বল অবকাঠামো নিয়ে বিনিয়োগকারীদের অভিযোগ রয়েছে।

বিশ্বের ভূমিকম্প এবং আগ্নেয়গিরি থাকা দেশগুলোর একটি ইন্দোনেশিয়া। সর্বশেষ সুনামিতে ইন্দোনেশিয়াতেই ২ লাখ ২০ হাজারের বেশি মানুষ হয় নিহত ও নিখোঁজ ।

গত কয়েক বছর ধরে দেশটিতে জঙ্গি গোষ্ঠীগুলোর উপস্থিতি বাড়ছে। এর অনেকগুলোই আল কায়েদার সঙ্গে জড়িত বলে বলা হয়ে থাকে।

দেশটির অনেকগুলো প্রদেশেই স্বাধীনতার দাবিতে আন্দোলন চলছে।

Related Posts



cheap mlb jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys