করোনায় পৃথিবী বদলে গিয়ে স্নায়ুযুদ্ধের সূচনা হবে: দিলারা চৌধুরী

by sylhetmedia.com

সিলেট মিডিয়াঃ প্রফেসর ড. দিলারা চৌধুরী বলেছেন, করেনা সংকট রীতিমতো একটি মহাযুদ্ধের মতো। করোনা যুদ্ধের পর পৃথিবী বদলে যাবে। আন্তর্জাতিক মেরুকরণ তৈরি হবে। নতুন ¯স্নায়ুযুদ্ধের সূচনা হতে পারে। দ্বিতীয় মহাযুদ্ধের সময় অর্থনৈতিক সামাজিক অবস্থা বদলে গিয়েছিল। তেমন একটি পরিবর্তন অবশ্যম্ভাবী হয়ে উঠছে।
তিনি বলেন, সকল যুদ্ধে পুরুষের পাশাপাশি নারীর ভ‚মিকা থাকে। যুদ্ধের সময় নারীরা ধর্ষিত হয়, সহিংসতার শিকার হয়। এই করোনযুদ্ধেও নারীদের সাহসী ও সচেতন ভ‚মিকা পালন করতে হবে। আমি নারী সমাজের একজন হয়ে নারীদের ঐক্যবদ্ধ ভ‚মিকা পালনের আহবান জানাই।
তিনি বুধবার বিজয়নগরের দলীয় কার্যালয়ে এবি পার্টি আয়োজিত বৈশি^ক করোনা সংকট: নারী সমাজের ভাবনা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
এবি পার্টির আহবায়ক এএফএম সোলায়মান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন দলের যুগ্ম-আহবায়ক অ্যাডভোকেট তাজুল ইসলাম, নারী উদ্যেক্তা আমিনা বেগম, শিক্ষিকা জেসমিন আখতার, শিক্ষার্থী মিনা খাতুন পাখি, পেশাজীবী সুমি বড়–য়া ও শ্রমিক নেত্রী বেবী পাঠান।
এএফএম সোলায়মান চৌধুরী বলেন, রাষ্ট্র ও সমাজ বিনির্মাণে করোনা ও কভিড-১৯ সংকট মোকাবেলায় নারীর সমান অংশগ্রহণ জরুরী। তাদের এগিয়ে আসতে হবে দেশ ও জাতির কল্যাণে। নেতৃত্ব দিতে হবে সমাজকে। নারী অধিকার নারীদেরকেই আদায় করতে হবে। রাষ্ট্রে সকল নাগরিকের সমান অধিকার। নারীকে এই অধিকার সংবিধান তাকে দিয়েছে। করোনা মোকাবেলার এই যুদ্ধে নারীদেরকে ঐতিহাসিক ভ‚মিকা রয়েছে।
অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, জাতির এই দুসময়ে অজ্ঞতা, অবহেলা ও অব্যবস্থাপনার কারণে করোনা মোকাবেলায় এক বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হয়েছে। রাজনৈতিক আক্রোষের কারণে জনগণের মাঝে পর্যাপ্ত কিট সরবরাহ করা যায়নি। নির্মম দায়িত্বহীনতা দেশকে এক অকার্যকর রাষ্ট্র হিসেবে তুলে ধরেছে। সরকার ও জনগনের সম্মীলিত শক্তি দিয়ে এই সংকটের মোকাবেলা করতে হবে। একলা চল নীতি পরিহার করে সকলের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

Related Posts