কয়েন নিয়ে বিপাকে ব্যবসায়ীরা

by sylhetmedia.com

নিজস্ব প্রতিবেদক: ১, ২ ও ৫ টাকা মূল্যের কয়েন নিয়ে বিপাকে পড়েছেন কুষ্টিয়ার ভেড়ামারা ও দৌলতপুরের ব্যবসায়ীরা। সরকারি কোনো নিষেধাজ্ঞা না থাকলেও সবাই কয়েন নিতে আপত্তি জানাচ্ছে। খুচরাসহ বিভিন্ন ধরনের ব্যবসায়ী থেকে শুরু করে নানা শ্রেণিপেশার মানুষ কয়েন নিয়ে পড়েছেন মহাবিপাকে ।

কুষ্টিয়ার ভেড়ামারার পৌর এলাকার রেলবাজার, মধ্যবাজার, কলেজবাজার, গোলাপনগর, বাহাদুরপুর, কুচিয়ামোড়া, জুনিয়াদহ এবং দৌলতপুরের খলিসাকুন্ডি, তারাগুনিয়া, আল্লারর্দগা, বড়গাংদিয়া, মহিষকুন্ডি এলাকার মুদিদোকান, খুচরা পসরার দোকান, মিষ্টির দোকান, যাতায়াতের ভাড়াসহ বিভিন্ন ক্ষেত্রে কয়েন নিয়ে শুরু হয়েছে ভোগান্তি। ভেড়ামারা মধ্যবাজারের ক্ষুদ্র ব্যবসায়ী মজনু ষ্টোর এর মালিক মোঃ মজনু জানান, তার কাছেও কয়েক হাজার টাকার কয়েন জমা আছে।

কোন কোম্পানির বিক্রয় প্রতিনিধিকে দিতে গেলে তারা নিতে চায় না। কিন্তু বেচা কেনার জন্য আমাদেরকে নিতেই হচ্ছে। ডিমের আড়তদার তরিকুল জানান, ডিম বিক্রি করে টাকা নিতে গেলেই খুচরা ব্যবসায়ীরা কয়েন ধরিয়ে দিচ্ছেন। না নিলে বকেয়ার পাহাড় জমে যাবে। তাই বাধ্য হয়েই নিতে হয়। কিন্তু আমরা দিতে গেলেই কেউ নিতে চায় না। ভেড়ামারা মধ্যবাজারের আল-মাহাদী সুপার মার্কেটের একজন বিস্কুট কোম্পানী’র ডিলার মোঃ লিটন জানান, বেকারি পণ্য প্রত্যেক দোকানে দিলেই যে টাকা বিল হয় তার তিনভাগের এক ভাগ এই কয়েনের টাকা নিতে বাধ্য করেন দোকানিরা। কয়েনের টাকা না নিয়ে হয়তো পণ্য নেয়া বন্ধ নতুবা টাকা বকেয়া রাখতে বাধ্য করেন। এদিকে এই সুযোগে একশ্রেণির অসাধু কয়েন ব্যবসায়ী লাখ লাখ টাকা কামিয়ে নিচ্ছে। তারা মোটা অংকের বাট্টার বিনিময়ে কয়েন বদলে দিচ্ছে।

১ টাকার ১০০০ টাকা সমমানের কয়েন দিলে সেখানে দুই থেকে আড়াইশ টাকা কমিশন নিচ্ছে। এছাড়াও বিভিন্ন জায়গায় কয়েন নিয়ে মারামারির ঘটনাও ঘটছে। গত রবিবার সন্ধ্যায় ভেড়ামারাতে কয়েন নিয়ে এক কোম্পানীর বিক্রয় প্রতিনিধিকে মারধোর করার সংবাদও পাওয়া গেছে। বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেছেন ভেড়ামারা ও দৌলতপুর উপজেলার ভূক্তভোগী ব্যবসায়ী মহল।

Related Posts



cheap mlb jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys