গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধি নিয়ে রুল

by sylhetmedia.com

এসবিএন ডেস্ক:
চার মাস আগে সরকারের গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল দিয়েছে হাই কোর্ট।

কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) করা একটি রিট আবেদনের শুনানি করে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের বেঞ্চ সোমবার এ রুল জারি করে।
বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এবং এর চেয়ারম্যাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
গত ২৭ অগাস্ট বিদ্যুতের দাম গড়ে ২ দশমিক ৯৩ শতাংশ এবং গ্যাসের দাম ২৬.২৯ শতাংশ বৃদ্ধি করে বিইআরসি। ১ সেপ্টেম্বর থেকে এই দাম কার্যকর করা হয়।
চলতি বছর ৭ সেপ্টেম্বর ক্যাবের পক্ষ থেকে এই রিট আবেদন করা হয়। এর পক্ষে শুনানি করেন এম সাইফুল আলম। রাষ্ট্রপক্ষে ছিরেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।
আদেশের পর সাইফুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, যখনই গ্যাস বা বিদ্যুতের দাম বৃদ্ধি করা হয়, তখন আইন অনুযায়ী গণশুনানির ৯০ দিনের মধ্যে সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হয়।
“কিন্তু এক্ষেত্রে ৯০ দিনের বেশি সময় পার হওয়ার পর দাম বাড়ানোর সিদ্ধান্ত দেওয়া হয়েছে।”
মূ্ল্য বৃদ্ধির সিদ্ধান্ত পুনর্বিবেচার জন্য আরেকটি আবেদন বিইআরসিতে করেছিল ক্যাব। ওই সিদ্ধান্ত বিবেচনায় ‘নিষ্ক্রিয়তা কেন বেআইনি হবে না’- রুলে তাও জানতে চাওয়া হয়েছে বলে জানান এই আইনজীবী।

Related Posts

Leave a Comment



cheap mlb jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys