তাপমাত্রা বাড়লে অক্সিজেনের অভাবে মরবে মানুষ

by sylhetmedia.com

মহাসাগরের তাপমাত্রা কয়েক ডিগ্রি বাড়লে বিশ্বে অক্সিজেনের পরিমাণ অনেকটাই কমে যাবে। এতে মানুষ ও অন্যান্য প্রাণী ব্যাপকভাবে মারা যাবে। সম্প্রতি যুক্তরাজ্যের লেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষণালব্ধ তথ্য থেকে এমনটা দাবি করেছেন। এই গবেষণা-বিষয়ক নিবন্ধ বুলেটিন অব ম্যাথমেটিকস বায়োলজি নামের সাময়িকীতে সম্প্রতি প্রকাশিত হয়েছে।

ওই গবেষকদের মতে, বৈশ্বিক উষ্ণতা বেড়ে যাওয়ার ফলে বন্যার চেয়ে অক্সিজেনের স্বল্পতা মানুষের বেঁচে থাকার বেলায় বড় বাধা হয়ে দাঁড়াবে।
গবেষণায় দেখা গেছে, বিশ্বে মহাসাগরগুলোর পানির তাপমাত্রা প্রায় ৬ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে। কোনো কোনো বিজ্ঞানী মনে করেন, ২১০০ সাল নাগাদ এ অবস্থা হতে পারে। এমন পরিস্থিতি হলে সালোক সংশ্লেষণ প্রক্রিয়া ব্যাহত হবে। ক্ষুদ্র উদ্ভিদ থেকে অক্সিজেন নিঃসরণ বন্ধ হয়ে যাবে।
বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক সারগেই পেত্রোভস্কি বলেন, দুই দশক ধরে বৈজ্ঞানিক ও রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে বৈশ্বিক উষ্ণতার বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। অনেকে এর ভয়াবহ পরিণতি সম্পর্কে বলছেন, আশঙ্কা প্রকাশ করেছেন তাপমাত্রা কয়েক ডিগ্রি বৃদ্ধি পেলে অ্যান্টার্কটিকার বরফ গলে বিশ্বের বেশির ভাগ এলাকা তলিয়ে যাবে। কিন্তু এখন মনে হচ্ছে, এটি মানুষের জন্য সবচেয়ে বড় বিপদ নয়।
বিশ্বে বায়ুমণ্ডলে যে অক্সিজেন তার দুই-তৃতীয়াংশই আসে সামুদ্রিক অণুজীব উদ্ভিদ থেকে। এটি বন্ধ হয়ে গেলে বিশ্বে অক্সিজেনের মাত্রা ব্যাপকভাবে কমে যাবে। এতে মারা পড়বে মানুষসহ অন্যান্য প্রাণী।

Related Posts

Leave a Comment



cheap mlb jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys