প্রযুক্তি বিশ্বের শীর্ষ ১০ ধনী

by sylhetmedia.com
এসবিএন প্রযুক্তি ডেস্কঃ প্রতি বছরের মতো এবারও যুক্তরাষ্ট্রের ব্যবসাভিত্তিক ফোর্বস ম্যাগাজিন বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকা প্রকাশ করেছে। বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় প্রযুক্তি পণ্য ব্যবসায়ীদের দাপট চলছে দীর্ঘদিন ধরে। সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস থেকে শুরু করে হালের মার্ক জাকারবার্গ সবাই শীর্ষ ধনীর তালিকায় রাজত্ব করছেন।
প্রযুক্তির দুনিয়ায় কার টাকা বেশি- তা জানতে বরাবরই এই ম্যাগাজিনে চোখ রাখেন প্রযুক্তিপ্রেমীরা। তাই তালিকা হয়েছে শুধু প্রযুক্তিক্ষেত্রের শীর্ষ ধনীদের নিয়েও।

বিল গেটস : বিল গেটসের মোট সম্পদের পরিমাণ ৭৫ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশী টাকায় যা ৫ লাখ ৮১ হাজার কোটি টাকারও বেশি। শুধু প্রযুক্তি ব্যবসায়ীর তালিকাতেই নয়; বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি তিনি।

১৯৫৫ সালে জন্মগ্রহণ করা এই বিলিনিয়র বন্ধু পল অ্যালেনকে নিয়ে প্রতিষ্ঠা করেন বিশ্বের সবচেয়ে বড় সফটওয়্যার তৈরির প্রতিষ্ঠান মাইক্রোসফট।

তবে মাইক্রোসফটের মাত্র ৩ শতাংশ শেয়ারের মালিক তিনি। যা তার মোট সম্পদের ২০ শতাংশেরও কম। কানাডার জাতীয় রেলওয়ে, ডিরি অ্যান্ড কোং, জনসেবামূলক সেবা ইকোল্যাব তার আয়ের অন্যতম বড় উৎস।

জেফ বেজস : ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজসের মোট সম্পদের পরিমাণ ৪৫.২ বিলিয়ন। যা বাংলাদেশী সাড়ে ৩ লাখ কোটি টাকারও বেশি।

অনলাইনে বিশ্বে সবচেয়ে বেশি কেনাবেচা হয় অ্যামাজন সাইট থেকে। অ্যামাজনের পাশাপাশি গ্রেইল, কনভে, ফান্ডবক্স এবং জেনারেল ফ্যাশন থেকেও বেজসের বড় অংকের অর্থ আয় হয়।

মার্ক জাকারবার্গ : প্রযুক্তি বিশ্বে এ সময় সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে মার্ক জাকারবার্গের নাম। জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সম্পদের পরিমাণ ৪৪.৬ বিলিয়ন মার্কিন ডলার।

বাংলাদেশী ৩ লাখ ৪৫ হাজার ৭৫২ কোটি টাকা। প্রযুক্তি বিশ্বে ধনীর তালিকায় তিন নম্বরে থাকা জাকারবার্গ মাত্র ১৯ বছর বয়সে ফেসবুক প্রতিষ্ঠা করেন। গত ১২ মাসেই তার মোট সম্পদে যোগ হয়েছে ১১.২ বিলিয়ন মার্কিন ডলার।

ল্যারি অ্যালিসন : মার্কিন কম্পিউটার প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান ওরাকলের প্রতিষ্ঠাতা ল্যারি আলিসনের মোট সম্পদ ৪৩.৬ বিলিয়ন মার্কিন ডলার।

টেক বিশ্বে ৪ নম্বর এই বিলিনিয়র ১৯৭৭ সালে ওরাকল প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেন।

ল্যারি পেইজ : সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান আলফাবেটের প্রধান নির্বাহী ল্যারি পেইজের মোট সম্পদ ৩৫.২ বিলিয়ন মার্কিন ডলার।

বাংলাদেশী টাকায় যা ২ লাখ ৭৩ হাজার কোটিরও বেশি। ২০১৫ সাল থেকে ল্যারি পেইজ আলফাবেটের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।
১৯৯৮ সালে গুগলের প্রতিষ্ঠাতাদের একজন ল্যারি পেইজ। প্রতিষ্ঠার পর থেকে ১৯৯৮ সাল থেকে ২০০১ পর্যন্ত তিনি গুগলের প্রথম প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেন।

সার্গে ব্রিন : সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান আলফাবেটের প্রেসিডেন্ট সার্গে ব্রিনের সম্পদের পরিমাণ ২ লাখ ৬৬ হাজার কোটি টাকারও বেশি। আলফাবেটের অধীনে গুগলসহ নেক্সট, কেলিকো, গুগল ভেঞ্চারস ও গুগল এক্স রয়েছে।

স্টিভ বালমার : মাইক্রোসফটের সাবেক প্রধান নির্বাহী স্টিভ বালমারের মোট সম্পদের পরিমাণ ২৩.৫ বিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশী ১ লাখ ৮২ হাজার কোটি টাকারও বেশি। মাইক্রোসফটের ৪ শতাংশ শেয়ারের মালিক তিনি।

যা এর প্রতিষ্ঠাতা বিল গেটসের চেয়েও বেশি। ২০১৪ সালে তিনি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ও পরিচালকের পদ থেকে অব্যাহতি নেন।

জ্যাক মা : চীনা ই-কমার্স জায়ান্ট আলীবাবার প্রতিষ্ঠাতা প্রযুক্তি ক্ষেত্রে ধনীদের তালিকায় রয়েছেন ৮ নম্বরে। তার সম্পদের পরিমাণ ২০.৫ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশী ১ লাখ ৫৮ হাজার কোটি টাকারও বেশি।

মাইকেল ডেল : প্রযুক্তি জায়ান্ট ডেলের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মাইকেল ডেলের সম্পদের পরিমাণ ১৯.৮ বিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশী ১ লাখ ৫৩ হাজার কোটি টাকারও বেশি।

মাইকেল ডেল ১৯৮৪ সালে ডেল প্রতিষ্ঠা করেন। ১৯৯২ সাল থেকে তিনি এর প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

মা হুয়াটেঙ : প্রযুক্তি ক্ষেত্রে ধনী ব্যক্তিদের তালিকায় ১০ নম্বরে রয়েছেন টেনসেন্ট হোল্ডিংয়ের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মা হুয়াটেঙ। বিশ্বের সবচেয়ে বড় ১০টি ওয়েবসাইটের একটি হল টেনসেন্ট হোল্ডিং।

মা হুয়াটেঙের সম্পদের পরিমাণ ১৬.৬ বিলিয়ন মার্কিন ডলার। ১ লাখ ২৮ হাজার কোটিরও বেশি বাংলাদেশী টাকার মালিক তিনি।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

Related Posts



cheap mlb jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys