বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব পাচ্ছে যুক্তরাজ্যের রেডলাইন

by sylhetmedia.com

এসবিএন ডেস্ক: বাংলাদেশের বিমানবন্দরের নিরাপত্তায় গঠিত স্টিয়ারিং কমিটির বৈঠকে ৩টি ব্রিটিশ কোম্পানির নাম তালিকাভুক্ত করা হয়েছে।

প্রতিষ্ঠান ৩টির সঙ্গে আলাদা বৈঠক শেষে যেকোন ১টিকে কাজ দেয়া হবে। তবে প্রাথমিকভাবে রেডলাইন সিকিউরিটি কোম্পানিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। তালিকাভুক্ত বাকি ২টি প্রতিষ্ঠান হলো- ওয়েস্ট মিনিস্টার গ্রুপ ও রেস্ট্রাটা সিকিউরিটি কোম্পানি।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সংস্থাগুলো যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের নিরাপত্তার দায়িত্ব পালন করে। এছাড়া নিরাপত্তা নিশ্চিত করার জন্য মার্কিন নিরাপত্তা সংস্থা ও বিভিন্ন বিমানবন্দর এদের কাজ দিয়ে থাকে।

প্রাথমিকভাবে রেডলাইন সিকিউরিটি কোম্পানিকে শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের কর্মকর্তা খোরশেদ আলম সুত্রকে জানান, শিগগিরই বিষয়টি চূড়ান্ত করা হবে।

তিনি আরো বলেন, আগামী ২০ মার্চ (রোববার) ব্রিটিশ ওই কোম্পানিকে দায়িত্ব দেয়া হতে পারে। তাদের সঙ্গে যৌথভাবে কাজ করবে বাংলাদেশের নিরাপত্তা সংস্থাগুলো।

উল্লেখ্য, গত ৮ মার্চ ঢাকা থেকে যুক্তরাজ্যে সরাসরি কার্গো ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় যুক্তরাজ্য। ওইদিন দেশটির ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টের ‘বাংলাদেশ এয়ারপোর্ট আপডেট’ শীর্ষক এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা পরিস্থিতির সাম্প্রতিক মূল্যায়নে দেখা গেছে, আন্তর্জাতিক নিরাপত্তার জন্য প্রয়োজনীয় কিছু বিষয় পূর্ণ করা হয়নি।

অন্তর্বর্তীকালীন পদক্ষেপের অংশ হিসেবে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ঢাকা থেকে সরাসরি ফ্লাইটে যুক্তরাজ্যে কার্গো পরিবহন করতে দেয়া হবে না।’ এর আগে গত বছর ডিসেম্বরে অস্ট্রেলিয়াও বাংলাদেশ থেকে সরাসরি কার্গো ফ্লাইট নিষিদ্ধ করেছে।

Related Posts



cheap mlb jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys