‘মুজিববর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ’ জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ

by Azhar Opu

সিলেট মিডিয়া: নানা কর্মসূচির মধ্য দিয়ে আজ বৃহস্পতিবার (২২ অক্টোবর) দেশে চতুর্থবারের মতো পালিত হচ্ছে জাতীয় নিরাপদ সড়ক দিবস। এ উপলক্ষে আলোচনা সভা, র‌্যালি ও সড়ক সচেতনতা কার্যক্রমের আয়োজন করা হয়েছে।

সড়ককে নিরাপদ করার আন্দোলনের ধারাবাহিকতায় প্রতিবছর ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়। এদিন জাতীয় নিরাপদ সড়ক দিবসের পাশাপাশি জাহানারা কাঞ্চনের ২৬তম মৃত্যুবার্ষিকীও পালিত হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে এ বছরে দিবসটির প্রতিপাদ্য ‘মুজিববর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ’ যথার্থ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, টেকসই অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নে উন্নত পরিবহন সেবার বিকল্প নেই। সড়ক দুর্ঘটনাজনিত জীবনহানি, জখম এবং আর্থিক ক্ষয়-ক্ষতির পরিমাণ কমিয়ে আনার ক্ষেত্রে সড়ক নিরাপত্তামূলক কর্মসূচি গ্রহণের গুরুত্ব অপরিসীম।

তিনি আরও বলেন, ‘সড়ক দুর্ঘটনা রোধে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। জাতীয় মহাসড়ক চার লেনে উন্নীতকরণ, এক্সপ্রেসওয়ে নির্মাণ, ম্যাস র‌্যাপিড ট্রানজিট ও বাস র‌্যাপিড ট্রানজিট নির্মাণসহ গণপরিবহনে শৃঙ্খলা আনয়নের নিমিত্তে বাস রুট ফ্র্যাঞ্চাইজ এর কার্যক্রম শুরু হয়েছে।’

সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে দুর্ঘটনার কারণ অনুসন্ধান, রোড সেফটি অডিট পরিচালনাসহ জনসচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি এ লক্ষ্যে ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করে মো. আবদুল হামিদ বলেন, ‘সড়ক নিরাপত্তা নিশ্চিতকল্পে পরিবহন মালিক, শ্রমিক, যাত্রি, পথচারী নির্বিশেষে সকলের এ সংক্রান্ত আইন ও বিধি বিধান জানা এবং তা মেনে চলা আবশ্যক।

গত ২৬ বছর আগে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চন বান্দরবানে তার কাছে যাওয়ার পথে চট্টগ্রামের চন্দনাইশে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন। রেখে যান অবুঝ দুটি শিশু সন্তান জয় ও ইমাকে। ইলিয়াস কাঞ্চন সে সময় সিনেমার শুটিংয়ে বান্দরবান ছিলেন। স্ত্রীর অকাল মৃত্যুতে দুটি অবুঝ সন্তানকে বুকে নিয়ে শোককে শক্তিতে রূপান্তরিত করে ইলিয়াস কাঞ্চন নেমে আসেন পথে। পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়, এ স্লোগান নিয়ে গড়ে তোলেন একটি সামাজিক আন্দোলন ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)।

নিসচার আন্দোলনের ফল স্বরুপ ২০১৭ সালের ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রীসভার বৈঠকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে ঘোষণা করা হয়। ওই বছর থেকেই বাংলাদেশে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়ে আসছে।

এরই ধারাবাহিকতায় চতুর্থবারের মতো দিবসটি পালিত হতে যাচ্ছে বৃহস্পতিবার। দিবসটি উপলক্ষে নিরাপদ সড়ক চাই (নিসচা) বিভিন্ন কর্মসূচি পালন করছে।

Related Posts



cheap mlb jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys