সিলেটের উন্নয়নে দাবি তুলেই দাবি আদায় করে নিতে হবে : ড. মোমেন

by sylhetmedia.com

নিজস্ব প্রতিবেদক : সিলেটের উন্নয়নে দাবি তুলেই দাবি আদায় করে নিতে হবে। প্রধানমন্ত্রী সিলেটের উন্নয়নে খুবই আন্তরিক। বিশেষ করে প্রবাসীদের দাবি পুরনে তিনি সচেষ্ট রয়েছে। এ কারনে সিলেটের সমস্যাগুলো চিহিৃত করে সেগুলো সমাধানে সবাই মিলে সোচ্ছার হতে হবে। তবেই দাবি পুরন সম্ভব হবে।- সিলেটের তিন দফা দাবি দাবি বাস্তবায়ন পরিষদ- নিউইয়র্ক, যুক্তরাস্ট্র আয়োজিত এক মতবিনিময় সভায় জাতিংসঘ মিশনে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. একে আব্দুল মোমেন এ কথা বলেন।
বৃহস্পতিবার রাতে সিলেট জেলা পরিষদ মিলনায়তে আয়োজিত এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ। সংগঠনের যুগ্ন আহবায়ক রানা ফেরদৌস চৌধুরীর পরিচালনায় অনুষ্টিত মতবিনিময় সভায় সিলেটের সুনির্দ্দিষ্ট তিনটি দাবি নিয়ে আলোচনা করা হয়। দাবিগুলোর মধ্য রয়েছে- বিমানবন্দরে বিদেশী উড়োজাহাজ অবতরন ও দুই পাশে ফোরলেন বাইপাস সড়ক নির্মান করা, সিলেটে আবাসিক গ্যাস সংযোগ চালু করা ও সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ গঠন। এই তিনটি দাবি নিয়ে সিলেটের সুধীজনেরা তাদের মতামত তুলে ধরেন।
এ সময় ড. মোমেন বলেন- সিলেট ওসমানী আর্ন্তজাতিক বিমানবন্দর এখন ডমেস্টিক বিমানবন্দরের কাঠামো রয়েই গেছে। এটিতে আর্ন্তজাতিক রূপ দিতে হলে অনেক কাজ করতে হবে। রানওয়েকে তিনগুন বাড়াতে হবে। পাশাপাশি দুই পাশে বাইপাশ সড়ক নির্মান করা জরুরী। বিমানবন্দর আম্বরখানা সড়ককে চার লেনে রূপান্তর করতে হবে। তবে- সবার আগে বিদেশী উড়োজাহাজ অবতরন নিশ্চিত করা প্রয়োজন। বিদেশী উড়োজাহাজের সরাসারি ফ্লাইট চালু হলে প্রবাসীদের ভোগান্তি কমে আসবে।
ড. মোমেন সিলেটের ঝুলে থাকা গ্যাস সংযোগের সিদ্বান্ত নিয়ে সরকারের উচ্চ পর্যায়ের আলোচনা চলছে বলে জানিয়ে বলেন- সিলেটের গ্যাস দিয়েই গোটা দেশের চাহিদা পুরন করা হয়। কম প্রেসারের গ্যাসগুলো সিলেটে সরবরাহ করলেই স্থানীয় চাহিদা পুরন করা সম্ভব। এখন এগুলো নিয়ে আলোচনা হচ্ছে। আশা করা হচ্ছে- ইতিবাচক ফল আসবে। সিলেটের স্বাস্থ্য, যোগাযোগ সহ নানা দিকে সরকারের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরেন তিনি। পাশাপাশি সিলেটের দাবি নিয়ে প্রবাসীদের নানা কর্মকান্ড সরকারকে উন্নয়ন কর্মকান্ডে আরও বেশি আগ্রহ করে তুলছে বলে মন্তব্য করেন তিনি।
সভাপতির বক্তব্যে সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরান বলেন- সিলেট নিয়ে প্রবাসীদের দাবিগুলো খুবই চমৎকার। সেগুলোকে আমলে নিয়ে ধারাবাহিকভাবে কাজ করলে এই সিলেট আরও এগিয়ে যাবে। সিলেট ইঞ্চিনিয়ারিং কলেজের দাবি দীর্ঘ দিনের। আশা করি সেটিও হবে। তিনি বলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সিলেটের মুরব্বী। তিনি সরকারের মন্ত্রী। এ কারনে মন্ত্রীকে নিয়েও একদিন বসতে হবে। এসব বিষয় তার কাছে উপস্থাপন করলে আশা করি অনেক কাজই শুরু করা যাবে।
অনুষ্টানের সঞ্চালক ও সিলেটের তিন দফা বাস্তবায়ন পরিষদ-নিউইয়র্ক, যুক্তরাস্ট্র এর সিনিয়র যুগ্ন আহবায়ক রানা ফেরদৌস চৌধুরী তার প্রারম্ভিক বক্তব্যে বলেন- আমরা সূদূর আমেরিকায় থাকলেও আপনাদের স্বজন। আপনাদের সুখ-দু:খের সাথী আমরা। বাংলাদেশ খুব দ্রুত মধ্যম আয়ের দেশে পরিনত হবে। সুতরাং এই অবস্থায় আমরা তিনটি দাবি উপস্থাপন করলাম। আশা করি- বর্তমান সরকার সেগুলো নিয়ে কাজ করবেন। এবং সিলেটের উন্নয়ন অনেকাংশ বাড়বে বলে মন্তব্য করেন তিনি।
অনুষ্টানে সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, সিলেট চেম্বারের সাবেক সভাপতি এম এ সালাম, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আজিজ আহমদ সেলিম, এডভোকেট মুজিবুর রহমান, গনদাবি পরিষদের সভাপতি আতাউর রহমান আজাদ, সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি সালাউদ্দিন আলী আহমদ, সিলেট উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায়, সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের পরিচালক শফিউল আলম নাদেল, অধ্যক্ষ ও সাংবাদিক লিয়াকত শাহ ফরিদী, সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ের ট্রেজারার বদরুল ইসলাম শোয়েব, কলামিস্ট আপ্তাব চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী খন্দকার শিপার আহমদ, আটাব এর সভাপতি আব্দুল জলিল প্রমুখ।
এছাড়া অনুষ্টানের শুরুতেই তিনটি দাবি নিয়ে বক্তব্য রাখেন- সিলেট জেলা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি ওয়েছ খছরু, সাধারন সম্পাদক শাহ দিদার আলম নবেল ও একাত্তর টেলিভিশনের সিলেট ব্যুরো প্রধান ইকবাল মাহমুদ।
অনুষ্টানে সিলেট-ঢাকা ফোরলেন সড়ক নির্মান, সিলেট-আখাউড়া ডাবল রেললাইন নির্মান, সিলেটের অত্যাধুনিক ফায়ার সার্ভিস স্টেশন নির্মান, ওসমানী আর্ন্তজাতিক বিমানবন্দরের লিংক রোড নির্মান, সিলেটে প্রযুক্তি বিশ^বিদ্যালয় নির্মান, প্রধানমন্ত্রীর ঘোষিত মেডিকেল বিশ^বিদ্যালয় নির্মাণ, সদর হাসপাতাল নির্মান, সুরমা খনন, ওসমানী বিমানবন্দরে কার্গো টার্মিনাল নির্মান, পর্যটন শিল্প বিকাশ, মহিলা বিশ^বিদ্যালয় নির্মান, চট্রগ্রামের আদলে একটি আঞ্চলিক উন্নয়ন পরিষদ নির্মান, ডিজিটাল স্মার্ট সিলেট নির্মান সহ বিভিন্ন বিষয়ে বিভিন্ন আলোচনা করেন।

Related Posts



cheap mlb jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys