Home লিড নিউজ সিলেটে পেঁয়াজের বাজার ফাঁকা
লিড নিউজ - সিলেট - অক্টোবর ১, ২০১৯

সিলেটে পেঁয়াজের বাজার ফাঁকা

নিউজ ডেস্ক: পেঁয়াজের আকাশছোঁয়া দামের কারণে বাজারে গিয়ে হিমশিম খাচ্ছেন সাধারণ মানুষ। বিশেষ করে নিম্ন আয়ের মানুষরা পেঁয়াজের ঝাঁজে নাকাল হয়ে পড়েছেন। অনেকে বাধ্য হয়ে আধা কেজি কিংবা ২৫০ গ্রাম করে পেঁয়াজ কিনছেন।

সোমবার সিলেটের পাইকারি বাজারে সোমবার প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হয় ১০০ থেকে ১০৫ টাকায়। খুচরা বাজারে তা বিক্রি হচ্ছে ১১৫ থেকে ১২০ টাকায়। যদিও রোববার দুপুরের আগে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছিল ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে।

সিলেটের বড় কাঁচামালের বাজার কালিঘাটের বিভিন্ন দোকান ঘুরে দেখা গেছে, অধিকাংশ দোকানে পেঁয়াজের অস্থিত্বই নেই।  আর কিছু কিছু দোকানে তিন-চার বস্তা করে পেঁয়া্জ রাখা রয়েছে।  আর এসব পেঁয়াজ বস্তা আকারে নয়; বরং কেজি দরেই বিক্রি করছেন তারা।  যদিও ভরা মৌসুমে পেঁয়াজে সয়লাব থাকতো কালিঘাটের দোকানগুলো।

দোকানিরা বলছেন, রোববার দুপুরে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেয়ার পর এর দাম হু হু করে বাড়ছে।  আড়তেও পেঁয়াজের সংকট। এ কারণে বেশি দামে পেঁয়াজ কিনে বেশি দামে বিক্রি করতে হচ্ছে। তবে আড়তে পেঁয়াজ আসলে দামও কমে আসবে বলে মন্তব্য করেন তারা।

তবে ক্রেতাদের অভিমত, বাজারে পেঁয়াজ থাকলেও আকস্মিক সঙ্কট তৈরি করা হয়েছে। এতে করে লাভবান হচ্ছেন কতিপয় ব্যবসায়ীয়া।  তারা কৌশলে সঙ্কট তৈরি করে টাকা আয় করে নিচ্ছেন।

নগরীর কালীবাড়ি এলাকার কানন চন্দ বললেন, ‘রোববার দুপুর পর্যন্ত যেখানে ৭০ থেকে ৮০ টাকা দরে পেঁয়াজ বিক্রি হচ্ছিল। ভারতের রপ্তানি বন্ধের ঘোষণার পর কয়েক ঘণ্টায় প্রতি কেজিতে ৩০-৩৫ টাকা বেড়ে গেল।  এটা গ্রহণযোগ্য নয়। বাজার নিয়ন্ত্রণে সরকারের দৃষ্টি দেয়া প্রয়োজন।’