সিলেটে সাড়ে ৭শ’ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করছে এলজিইডি

by sylhetmedia.com

এসবিএন নিউজ: স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারী বলেছেন, চলতি অর্থবছরে সিলেটের শিক্ষা, সড়ক যোগাযোগ ও পানি সম্পদ উন্নয়নে সাড়ে ৭শ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করছে এলজিইডি।

এর মধ্যে সিলেট জেলায় চলছে ৩শ কোটি টাকার বিভিন্ন প্রকল্পের কাজ। এছাড়া সুনামগঞ্জে ১৫০ কোটি, হবিগঞ্জে ৯০ কোটি ও মৌলভীবাজারে ১৩০ কোটি টাকার প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

আগামী জুলাই মাসের মধ্যেই এসকল কাজ শেষ হবে। সরকারের নিজস্ব অর্থায়ন ছাড়াও বিশ্বব্যাংক, এডিবি, জাইকা, আইএফএডি, আইডিবিসহ বিভিন্ন দাতা সংস্থার আর্থিক সহায়তায় সিলেট বিভাগে এ সকল উন্নয়ন কার্যক্রম চলছে।

২২ জানুয়ারী শুক্রবার সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত সিলেট নগরীর বাগবাড়িস্থ এলজিইডি ভবনে সিলেট বিভাগের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে উন্নয়ন কাজের পর্যালোচলা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এলজিইডির প্রধান প্রকৌশলী তার বক্তব্যে আরো বলেন, গত অর্থ বছরে দেশে এলজিইডির এডিবি বাস্তবায়নের হার ছিলো ৯৯ দশমিক ২ শতাংশ। এ ধারা অব্যাহত রেখে অগ্রগতি আরো বৃদ্ধির জন্য আন্তরিকতার সাথে প্রকল্প বাস্তবায়নের তাগিদ দেন তিনি।

সিলেট অঞ্চলে নতুন নতুন প্রকল্পের মাধ্যমে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন করা হবে উল্লেখ করে তিনি বলেন, সরকারের এসডিজি বাস্তবায়নে কাজের গুনগত মান বজায় রাখতে হবে। নির্ধারিত সময়ে স্কীম বাস্তবায়নের মাধ্যমে সরকারের উন্নয়নের মহাসড়ক বাস্তবায়নে এলজিইডি গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে।

এলজিইডি দেশে মোট এডিপি’র ১৮ থেকে ২০ শতাংশ বাস্তবায়ন করে উল্লেখ করে তিনি হাওর অঞ্চলের উন্নয়নে পরিবেশ বান্ধব স্কীম গ্রহণ, জলবায়ু সহনশীল স্থাপনা ও টেকসই নির্মাণ কাজ বাস্তবায়নের নির্দেশনা দেন। এছাড়া সিলেটের পতিত জমি চাষাবাদের আওতায় আনার জন্য পানি সম্পদ অবকাঠামো উন্নয়নের উপরও গুরুত্বারোপ করেন তিনি।

সভায় সিলেট বিভাগের এলজিইডি’র অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. জয়নাল আবেদীন, সদর দপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আনোয়ার হোসেন, তত্তাবধায়ক প্রকৌশলী মোশারফ হোসেন, তত্তাবধায়ক প্রকৌশলী নূর মোহাম্মদ, সিলেট অঞ্চলের তত্তাবধায়ক প্রকৌশলী আদিনাথ ঘোষ, বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক, সিলেট বিভাগের বিভিন্ন জেলার নির্বাহী প্রকৌশলী, সিনিয়র সহকারী প্রকৌশলী, সহকারী প্রকৌশলী, উপজেলা প্রকৌশলী ও উপ-সহকারী প্রকৌশলীরা উপস্থিত ছিলেন।

Related Posts



cheap mlb jerseyscheap nfl jerseyscheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys