সিলেট ও সুনামগঞ্জে ভয়াবহ বন্যার আশঙ্কা

by sylhetmedia.com

নিউজ ডেস্ক: সিলেটে বাড়ছে নদ-নদীর পানি। সুরমা, কুশিয়ারা ও সারি নদী ইতোমধ্যে বিপদসীমা অতিক্রম করেছে। এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে- আজ সারাদিন বৃষ্টি হবে। এমনকি কালও হতে পারে। যার ফলে সিলেট ও সুনামগঞ্জে বড় আকারের বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে।

জানা যায়- সিলেট পয়েন্টে সুরমা নদীর পানি বিপদসীমায় অতিক্রম করেছে। গতকাল শনিবার সন্ধ্যা ৬টায় যেখানে পানির উচ্চতা ছিল ১০.৫৪ মিটার, আজ দুপুরে ১২টায় একই সময়ে পানির উচ্চতা দাঁড়িয়েছে ১০.৮১ মিটার। যা বিপদসীমা ১ সেন্টিমিটার উপরে।
এছাড়াও কানাইঘাট পয়েন্টেও বাড়ছে সুরমার পানি। বিপদসীমার ৩৬ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। ঠিক তেমনি বাড়ছে কুশিয়ারা, সারি ও লোভা নদীর পানি।

এদিকে নদীর পানি বাড়ায় সিলেটের জৈন্তাপুর, গোয়াইনঘাট, কানাইঘাট ও সুনামগঞ্জ জেলার তাহিরপুর, জগন্নাথপুর, সুনামগঞ্জর সদর, দিরাই উপজেলার নিম্নাঞ্চল ইতিমধ্যে প্লাবিত হয়েছে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় সিলেট ও সুনামগঞ্জ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, সুরমার পানি কানাইঘাটে ৪০ সেন্টিমিটার উপর দিয়ে, সিলেটে ১ সেন্টিমিটার, কুশিয়ারার পানি সুনামগঞ্জ পয়েন্টে ৪৬ সেন্টিমিটার উপর দিয়ে, জাদুকাটা পানি লরেরগড় পয়েন্টে বিপৎসীমার ১২১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে সিলেট ও সুনামগঞ্জ জেলায় প্রচুর বৃষ্টিপাত হয়েছে। ২৬ জুন সকাল ৯টা থেকে ২৭ জুন সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জে ১৯০ মিলিমিটার ও সিলেটে ১১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

Related Posts